মা
- Rohit Mondal ১৮-০৫-২০২৪

' *মা* 'এই শব্দটা খুবই ছোটো।
কিন্তু এই ছোট্ট শব্দটার গুরুত্ব আমাদের সবার কাছে কতটা সেটা আর আলাদা করে বলে বোঝানোর দরকার নেই।
জীবনের সব থেকে বড়ো কষ্ট একটা সন্তান প্রসবের সময় আর সেই কষ্ট অতিক্রম করে আমাদের সবাইকে এই জগতের আলো দেখান *মা*।নিজের স্বামী , সন্তান, নিজের সংসার , অনেক দায়িত্ব এই সব কিছু মাথায় রেখে নিজের ওই দুটো কোমল হাতে সামলে নেওয়ার নাম *মা*। জীবনে সন্তানের সুখে নিজের সুখ খুঁজে পাওয়ার নাম *মা*। খাবারের পাতে নিজের স্বামী সন্তানকে বেশী দিয়ে নিজের পরিমাণে কম পড়লেও সেটা হাসি মুখে খেয়ে নেওয়ার নাম হলো *মা*। সন্তান ও স্বামীর মঙ্গলের জন্য সারাদিন উপোষ রেখে ঈশ্বরের কাছে প্রার্থনা করার নাম হলো *মা*।
দেবী দশভূজা এর মানবরূপ হলো *মা*।
তাই কোনো বিশেষ দিন পালন করার দরকার নেই। ঈশ্বর যেমন আমাদের বিশ্বাসে আছেন, তেমন আমাদের জীবনের প্রত্যেকটা পাতায় যেনো *মা* থাকেন।
কলমে - রোহিত মণ্ডল

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।